facebook pixel
chevron_right Technology
transparent
একগুচ্ছ ফিচার নিয়ে লঞ্চ করছে Xiaomi-র Mi Pad 4
আজ, ২৫ জুন চিনের বাজারে লঞ্চ করছে চিনা স্মার্টফোন নির্মাতা সংস্থা Xiaomi-র Mi Pad 4। ২০১৭-এ Xiaomi তাদের Mi Pad 3 ট্যাবলেটটি বাজারে এনেছিল। তবে সেটি খুব বেশি ক্রেতা টানতে পারেনি। তবে Mi Pad 4-এ আগেরটির তুলনায় অনেক বেশি সাড়া মিলবে বলে মত সংস্থার। স্মার্টফোনের বাজারে Xiaomi-র বেশ নাম থাকলেও ট্যাবলেট খুব বেশি তৈরি করে না এই চিনা সংস্থা। এক নজরে দেখে নেওয়া যাক কী কী আকর্ষণীয় ফিচার মিলছে Xiaomi-র Mi Pad 4-এ।
গুগল অ্যাকাউন্টে যোগ হল নয়া ফিচার
সুরক্ষা ব্যবস্থাকে উন্নত করতে গুগল নিয়ে আসছে নয়া-ফিচার। গুগল অ্যাকাউন্ট প্রডাক্ট ম্যানেজার বিষয়টি নিয়ে একটি ব্লগ-পোস্ট করেন। যেখানে তিনি লেখেন, ইউজারদের প্রয়োজনীয় তথ্যকে রক্ষা এবং নিয়ন্ত্রণ করতে বহু বছর ধরে সংস্থা উন্নত করেছে বিভিন্ন টুলগুলিকে। নতুন এই পরিবর্তন ইউজারদের সহজে অ্যাকাউন্ট পরিচালনা করতে সাহায্য করবে। পড়ুন: ক্ষমতায় এলেই ধরে ধরে এনকাউন্টার, আবার বললেন সায়ন্তন। - Advertisement - অ্যান্ডয়েড ব্যবহারকারীরা আজ থেকেই পাবেন সুবিধাটি। IOS ইউজাররা আর কিছুদিনের মধ্যেই পেতে চলেছেন সুবিধাটি।
ফ্রি তে ডেটা দেবে বিএসএনএল
এবার গ্রাহকরা পাবেন ফ্রি ডেটা। তবে, তার জন্য কিনতে হবে নতুন ল্যাপটপ বা পিসি(PC)। গ্রাহক আকর্ষণ করতে ইতিমধ্যেই পুরনো প্ল্যানগুলিকে নতুন মোড়কে এনেছে বিএসএনএল। একইভাবে ব্রডব্যান্ড কানেকসনের গ্রাহক সংখ্যা বাড়াতে সংস্থা নিয়ে এসেছে এই নতুন প্রকল্পটি। যেখানে গ্রাহক পাবেন ৪৫ জিবি ফ্রি ডেটা। চলতি মাসের প্রথমদিকে সংস্থা অফারটি লঞ্চ করেছিল অন্যান্য অফারের সঙ্গে। প্ল্যানটির দাম থাকছে মাত্র ৯৯ টাকা। রিপোর্ট বলছে, প্ল্যানটি পেতে ইউজারকে জমা দিতে হবে ল্যাপটপ বা পিসি কেনার বিলটি। পুরো ভারতেই বৈধ থাকছে অফারটি।
গুগল ম্যাপ থেকে উবর বুকিং করেন? তাহলে অবশ্যই পড়ুন
গুগল ম্যাপ ব্যবহার করে আর উবর বুকিং সম্ভব হবে না। এমনই নির্দেশ দিয়েছেন সংস্থা (গুগল ম্যাপ)। শুধুমাত্র রুট এবং ভাড়ার বিষয়েই জানা যাবে গুগল ম্যাপ থেকে। যাত্রীরা ক্যাব বুকিং করতে পারবেন উবর অ্যাপ ব্যবহার করে। প্রথমে ম্যাপের অপসন থেকেই ক্যাব বুকিংয়ের সুযোগ থাকত। কিন্তু, এখন আর অপসনটি থাকছে না। বিষয়টি নিয়ে মুখ খোলেননি গুগল এবং উবর কর্তৃপক্ষ। ম্যাপের সাহায্য ভাড়া জানতে পারবেন ইউজাররা। পরিসংখ্যান বলছে, গুগল ম্যাপ ব্যবহার করে উবর বুকিং করা ইউজারের সংখ্যা নেহাৎ কম নয়। অ্যাপটি শুধুমাত্র যাত্রাপথের হদিশই দেয় না।
গুগল ডুডলে উধাও আন্তর্জাতিক যোগ দিবস
মা থেকে বাবা দিবস, ঐতিহাসিক দিন হোক কী বিজ্ঞানের বিশেষ দিন, গুগল ডুডল পালন করবে প্রতিটা দিন। তাহলে এরম অঘটন ঘটল কীভাবে? বিশ্বজুড়ে বৃহস্পতিবার পালিত হচ্ছে যোগ দিবস, অথচ গুগল ডুডলে উধাও যোগাসন। বিষয়টি নিয়ে ইতিমধ্যেই তোলপার দুনিয়া। উৎসাহিত অনেকেই গুগলে গিয়েই হতবাক হয়েছেন। গুগল ডুডলে নেই যোগদিবস। ছোট খাটো সমস্ত দিনই গুগল পালন করে, তাহলে কেন ব্রাত্য যোগ দিবস? বিশেষজ্ঞদের মত, বেশিরভাগ দিবসই গুগলে নথিভুক্ত থাকে, হয়ত যোগ দিবস সেই তালিকায় নেই। আন্তর্জাতিক যোগ দিবস সম্পর্কে বিশ্বের অনেকেই অবগত নয় বলেও মনে করা হচ্ছে।
অতিরিক্ত ভিডিও গেম খেলেন? তাহলে কখনই প্রতিবেদনটি এড়িয়ে যাবেন না
ভিডিও গেমে অতিরিক্ত আসক্তি হতে পারে মানসিক রোগের লক্ষণ। গবেষণায় বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) হাতে উঠে এসেছে এমনই তথ্য। গত জানুয়ারিতে সংস্থা (WHO) প্রকাশ করেছিল একটি তালিকা। যেখানে চিকিৎসকদের নির্দেশে কিছু রোগ এবং লক্ষণ প্রকাশ করা হয়েছে। গবেষণার উপর ভিত্তি করেই তালিকাটি প্রকাশ করা হয়েছে। ১১ নম্বর স্থানে রয়েছে ব্যাধিটি। চূড়ান্ত তালিকাতে যোগ করা হয়েছে একটি নতুন নাম, গেমিং ডিসওর্ডার। Advertisement - গেমিং ডিসওর্ডারের লক্ষণগুলির পাশাপাশি রয়েছে আরও একটি ব্যাধি, গ্লাম্বলিং ডিসওর্ডার। যেটির মূলত আসে আসক্তি জনিত সমস্যা থেকে।
এখন ৪.৫ জিবি ডেটা পান প্রতিদিন
আবারও, টেলিকম মার্কেটে প্রতিযোগিতা। রিলায়েন্স জিও আনতে চলেছে 'ডাবল ধামাকা' অফার। বহু সংস্থা গ্রাহকদের আকর্ষণ করতে পুরনো অফারগুলিকে এনেছে নতুন মোড়কে। জিও কাজটি করেছে একেবারে নিঃশব্দে। ২৯৯ টাকার অফারটিতে সংস্থা যোগ করল হাই-স্পিডের আরও ১.৫ জিবি ডেটা। পুরনো ২৯৯ টাকার অফারটিতে গ্রাহক পেতেন তিন জিবি ডেটা প্রতিদিন। সঙ্গে ছিল ভয়েস কল এবং এসএমএসের সুবিধা। কিন্তু, নতুন অফারে গ্রাহক পাবেন ৪.৫ জিবি ডেটা ২৮ দিনের জন্য। তবে, অফারটি থাকছে ৩০ জুন পর্যন্ত।
ফ্রি কল ও মেসেজ দেয়ার জন্য সবচেয়ে ভাল অ্যাপ কোনটি?
একটা সময় ছিল যখন পরিবার কিংবা বন্ধুবান্ধবের মাঝে যোগাযোগটা মোবাইলের ভয়েস কল ও এসএমএস এর মাঝেই সীমাবদ্ধ ছিল। আবার টাকা খরচ এড়াতে কখনো কখনো যোগাযোগটা মিসড কলের মাধ্যমেও চলতো। একটা মিসকল দিলে এক অর্থ, দুইটা মিসকলে আলাদা অর্থ। বেশ কিছু ফ্রি কল ও মেসেজ অ্যাপ এই চিত্র পালটে দিয়েছে।.। গত কয়েক বছরে ইন্টারনেট ও স্মার্টফোনের ব্যাপক প্রসারের ফলে যোগাযোগ শুধুমাত্র ব্যাসিক কল/এসএমএসের মাঝেই সীমাবদ্ধ নেই, বরং প্রায় পুরোটাই ইন্টারনেট ভিত্তিক হয়ে গিয়েছে।
অনলাইনে বিশ্বকাপ ফুটবল লাইভ দেখার উপায় ও লিংক
ফিফা বিশ্বকাপ ফুটবল ২০১৮ শুরু হয়ে গেছে। অনেকেই আমার কাছে বিশ্বকাপ ফুটবল খেলা লাইভ দেখার অনলাইন লিংক ও ওয়েবসাইট ঠিকানা জানতে চেয়েছেন। টিভির পাশাপাশি আপনি চাইলে মোবাইলে কিংবা কম্পিউটারে বিশ্বকাপ ফুটবল সরাসরি দেখতে পারেন। এজন্য আপনার দরকার হবে বিশ্বকাপ ফুটবল লাইভ স্ট্রিম লিংক এবং ইন্টারনেট সংযোগ। বিভিন্ন ওয়েবসাইট থেকে বিনামূল্যে এবং সুলভ মূল্যে আপনি বিশ্বকাপ ফুটবল লাইভ দেখতে পারেন। এখানে লিংকগুলো দেয়া হল। ইবক্স সাইটে ফ্রি প্ল্যানে বিশ্বকাপ ফুটবল ২০১৮ লাইভ দেখতে পারবেন অনলাইনে যেকোনো ডিভাইস থেকে। কম ইন্টারনেট স্পিডেও সাইটটি থেকে খেলা দেখতে পাবেন।
অনলাইনে পুরনো হার্লে ডেভিডসন বাইক বিক্রি করতে গিয়ে প্রতারণার শিকার, মোটরসাইকেল নিয়ে পালাল 'ক্রেতা'
অনলাইনে পুরনো জিনিসপত্র বিক্রি করার অ্যাপে পুরনো মোটরসাইকেলটা বিক্রি করার পরিকল্পনা করছেন? তাহলে এখুনি সাবধান হতেই হবে আপনাকে। দিল্লি লাগোয়া হরিয়ানার গুরুগ্রামে ঘটেছে এক মারাত্মক কাণ্ড। টেস্ট রাইডের নামে প্রায় ১২ লক্ষ টাকা দামের হার্লে ডেভিডসন বাইক নিয়ে পালিয়েছে এক যুবক। ঘটনায় মাথায় হাত মোটরসাইকেলটির মালিকের। স্থানীয় থানায় অভিযোগ দায়ের করেছেন তিনি। সিসিটিভি ফুটেজের সূত্র ধরে তদন্ত শুরু করেছে পুলিস। ঘটনাটি ঘটেছে গুরুগ্রামের হার্লে ডেভিডসন শো রুমের সামনে। সেখান থেকেই টেস্ট রাইডের নামে হার্লে ডেভিডসন এক্সআর ১২০০ স্পোর্টসস্টার মডেলের একটি বাইক নিয়ে চম্পট দেয় অভিযুক্ত।
হোয়াটস্ অ্যাপে এবার থাকবে ক্যাটলগের অপশন
বেশ কিছুদিন আগেই হোয়াটস্ অ্যাপ এনেছিল 'হোয়াটস্ অ্যাপ বিজনেস্'। বাণিজ্যিক অ্যাপটিতে কর্তৃপক্ষ যোগ করল আরও এক নতুন ফিচার। যেখানে ইউজার তাঁদের পণ্যসামগ্রীর প্রদর্শন করতে পারবেন অনলাইন ক্যাটলগের মাধ্যমে। নতুন ফিচারটির সংযোজন আরও একধাপ এগিয়ে নিয়ে যাবে অ্যাপটিকে, এমনটাই মনে করছেন সংস্থার সদস্যরা। বর্তমানে তিন মিলিয়নেরও বেশি ইউজার ব্যবহার করেন হোয়াটস্ অ্যাপ। গত মাসে একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছিল। যেখানে সংস্থার নতুন উদ্যোগটির চর্চার বিষয়বস্তু হয়ে উঠেছিল। কিছুদিন আগেই 'চ্যাট ফিল্টার' নামে একটি ফিচারকে নিয়ে গুজব ছড়িয়েছিল।
ওয়ানপ্লাস ৬ এলো ৬.৩ ইঞ্চি স্ক্রিন ও ক্যামেরার দুর্দান্ত চমক নিয়ে
রেকর্ড পরিমাণ লিকের পর অবশেষে লন্ডনে জাঁকজমকপূর্ণ ইভেন্টের মাধ্যমে অফিশিয়ালি রিলিজ হলো ওয়ানপ্লাস ৬ স্মার্টফোন। এক সময় খুবই কম দামে ফ্ল্যাগশিপ স্পেসিফিকেশন দিয়ে সুনাম কুড়িয়েছিল ওয়ানপ্লাস। চীনের এই কোম্পানিটি ওয়ানপ্লাস ৫ ও ৫টি দিয়ে বেশি দামের দিকে ঝুঁকলেও অন্যান্য ব্র্যান্ডের তুলনায় বেশ কমদামেই ফ্ল্যাগশিপ ফোন দিচ্ছে। তাই বাজেট ক্রেতাদের নজরে ওয়ানপ্লাসের নতুন ফোন থাকে বিশেষ আকর্ষণ নিয়ে। ডিজাইনের দিক থেকে বলতে গেলে, ওয়ানপ্লাস ৬ ফোনের সামনের দিকটা আইফোন ১০ এর মতো নচ যুক্ত হলেও স্পেসিফিকেশনের দিক থেকে কাগজে-কলমে যথেষ্ট উন্নতি নিয়ে এসেছে ওয়ানপ্লাস।
আপনার মৃত্যু কবে হবে, জানিয়ে দেবে Google!
আপনার মৃত্যু কবে হবে, জেনে নিন. এ ধরনের কিছু মজার অ্যাপ মাঝে মধ্যেই স্যোশাল মিডিয়ায় দেখা যায়। তা সত্ত্বেও কৌতুহলের শেষ নেই! ক্লিক করে বা অ্যাপ ডাউনলোড করে আমরা অনেকেই দেখি যে আমাদের মৃত্যু কবে হবে বা কী ভাবে হবে! আমরা যাঁরা জ্যোতিষে বিশ্বাস করি তাঁরা জ্যোতিষীর কাছে ছুটে যাই। হাত দেখিয়ে বা ঠিকুজি-কুষ্ঠি দেখিয়ে জেনে নেওয়ার চেষ্টা করি আমাদের জন্ম-মৃত্যু-বিবাহ সংক্রান্ত নানা তথ্য। কিন্ত দিন বদলাচ্ছে, সমাজ এখন দ্রুত প্রযুক্তি নির্ভর হয়ে উঠছে।
একেবারে সস্তায় অসাধারণ একটি পেনড্রাইভ আনল অ্যাপসার
দ্রুত গতির নিরাপদ তথ্য পাঠানো কিংবা নেওয়া ও সংরক্ষণ সুবিধা থাকা অসাধারণ একটি পেনড্রাইভ দেশের বাজারে নিয়ে আসল অ্যাপসার। অ্যাপসার এএইচ৩৫৯ মডেলের পেনড্রাইভটি একাধারে ব্যবহারের জন্যে অসাধারণ ও দেখতেও বেশ ভালো। পেনড্রাইভটির ক্যাপ যেন হারিয়ে না যায় সেজন্য এর পিছনের ভাগে রয়েছে এটি আটকে রাখার বিশেষ ব্যবস্থা। একইসঙ্গে সহজে বহন করার জন্য রায়েছ কি-চেইন। Advertisement - অপরদিকে ইউএসবি ৩.১ পোর্টের হওয়ায় এটির তথ্য পরিবহন গতি ৫জিবি পর্যন্ত। ১৬ ও ৩২ জিবি তথ্য ধারণক্ষমতার এই পেনড্রাইভটির দাম যথাক্রমে ৫৭৫ ও ৯৫০ টাকা।
একগুচ্ছ দুর্দান্ত ফিচার নিয়ে লঞ্চ করল Ducati Multistrada 1260
তেলের দাম যতই আকাশছোঁয়া হোক না কেন যাঁদের কাছে স্টাইল এবং অ্যাডভেঞ্চার বেশি গুরুত্বপূর্ণ, তাঁদের জন্য সুখবর! ডুকাটি এ বার ভারতের বাজারে নিয়ে এল মাল্টিস্ট্রাডা ১২৬০। সংস্থার দাবি, মাল্টিস্ট্রাডা সিরিজের মধ্যে এখনও পর্যন্ত এটাই সেরা। আন্তর্জাতিক বাজারে ডুকাটি মাল্টিস্ট্রাডার মোট চারটে মডেল এনেছে। ১) মাল্টিস্ট্রাডা ১২৬০, ২) ১২৬০ এস, ৩) ১২৬০ ডি-এয়ার এবং ৪) ১২৬০ পাইকস পিক। তবে ভারতে মাল্টিস্ট্রাডা ১২৬০ এবং মাল্টিস্ট্রাডা ১২৬০ এস- এই দুটি মডেলই আপাতত লঞ্চ করেছে। আরও পড়ুন: ছাদ, দরজাওয়ালা চার চাকা অটোরিকসকে ছাড়পত্র দিল কেন্দ্রীয় সরকার।
বদলে যাচ্ছে এটিএম মেশিন! সমস্যায় পড়তে না চাইলে অবশ্যই পড়ুন
আপনাকে যদি প্রশ্ন করা হয় এটিএম থেকে টাকা টুলতে গেলে কি করতে হবে? আপনি মনে মনে গালাগাল দিয়ে একবাক্যে বলবেন, কার্ড সোয়াইপ করে। তাহলে উত্তর হবে একদম ঠিক। কোনও ভুল নেই এতে। কিন্ত, জানেন কি কার্ড ছাড়াও এটিএম মেশিন থেকে টাকা তোলা যেতে পারে! অবাক হলেন বুঝি? টেকনোলজি এখন মানুষকে অনেক বেশী অ্যাডভান্স করে দিয়েছে। এখন সব মানুষ সহজেই কাজ সেরে ফেলতে চাই। যার জন্যে এটিএম থেকে কার্ড সোয়াইপ করে টাকা তলার ঝামেলা টুকুও আর রাখেনি।
বন্ধ হতে চলেছে হোয়াটসঅ্যাপ পরিষেবা, জেনে নিন কোন ফোনে
বর্তমানে প্রতিদিনের জীবনের সঙ্গে ওতোপ্রোতভাবে জড়িয়ে গিয়েছে সোশ্যাল মিডিয়া। আর সোশ্যাল মিডিয়া বলতেই যে নামগুলি সবার প্রথমে উঠে আসে তার মধ্যে অন্যতম হল হোয়াটসঅ্যাপ। চটজলদি মেসেজ পাঠানো থেকে শুরু করে নিজের অবস্থান পরিচিতদের সঙ্গে শেয়ার করে নেওয়া। সবই রয়েছে হোয়াটসঅ্যাপের পরিষেবায়। কিন্তু, ২০১৮ সালেই বেশ কিছু ফোনে বন্ধ হতে চলেছে হোয়াটসঅ্যাপ। আরও কিছু ফোনে হোয়াটস অ্যাপ পরিষেবা বন্ধ করে দেওয়া হবে ২০২০ সালে। এই সপ্তাহের প্রথমদিকেই হোয়াটসঅ্যাপ তার মোবাইল ডিভাইস সাপোর্ট পেজ আপডেট করেছে।
রিমোট হারিয়ে ফেলেছেন? স্মার্টফোনের সাহায্যে কীভাবে চ্যালেন বদলাবেন জানুন
এবার স্মার্টফোনকে ব্যবহার করতে পারবেন টিভির রিমোট হিসেবে। আপনার ফোনেতেই রয়েছে অপসনটি। নতুন প্রযুক্তি এক্ষেত্রে সাহায্য করবে স্মার্টফোনকে স্মার্ট টিভি, অ্যান্ডয়েড টিভি বক্স, ফায়ার টিভি স্টিক হিসেবে ব্যবহার করার। স্মার্টফোনকে রিমোট হিসেবে ব্যবহার করতে জেনে রাখুন পদ্ধতিটি। জেনে নিন কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয়- - Advertisement - স্মার্ট টিভিতে ওয়ারলেস কানেক্টিভিটি থাকা জরুরি। স্মার্ট টিভি এবং স্মার্ট ফোন দুটিতেই থাকতে হবে একই ওয়াই-ফাই নেটওয়ার্ক। Android 4.4 সম্পন্ন হতে হবে স্মার্টফোনটিকে। এছাড়া, দেখতে হবে স্মার্ট টিভিটি যেন apk ফাইলকে সাপোর্ট করে।
হেলমেটে জুড়ে নিন এই পোর্টেবল এয়ার কুলার! ঠান্ডা থাকুন ১০ ঘণ্টা!
অসহ্য গরমে নাভিশ্বাস উঠছে আম জনতার। আকাশে সামান্য মেঘ দেখলেও তাতেই স্বস্তি খুঁজছেন তাঁরা। রাস্তায় বেরলেই হাঁসফাঁস অবস্থা। তাপমাত্রা কোথাও ৪০ ডিগ্রি তো কোথাও আবার ছাড়িয়েছে ৪০ ডিগ্রির গণ্ডিও। তাপমাত্রার সঙ্গেই পাল্লা দিয়ে বাড়ছে আপেক্ষিক আর্দ্রতাও। এই অবস্থায় মাঝেমধ্যে অনেকেরই মনে হচ্ছে, 'একটা কুলার যদি সঙ্গে নিয়ে ঘুরে বেরানো যেত'! আরও পড়ুন: শুধুমাত্র গুরুত্বপূর্ণ মেল-এরই নোটিফিকেশান পাঠাবে Gmail! সেই ভাবনা এ বার সত্যি করে বাজারে এল ব্যাটারি চালিত এয়ার কুলার! বিশ্বাস হচ্ছে না! এমনই সুবহ (portable) এয়ার কুলার প্রাথমিকভাবে ব্যবহৃত হচ্ছে বেঙ্গালুরুতে।
প্রতিদিন ৪ জিবি ডেটা পান মাত্র ----
এয়ারটেলের পর বিএসএনএল গ্রাহকদের জন্য নিয়ে এল নতুন অফার। যেখানে থাকছে চার জিবি ডেটা প্রতিদিন। দাম থাকছে মাত্র ১৪৯ টাকা। নতুন এই প্ল্যানটির বিষয়ে ট্যুইটারে জানায় কর্তৃপক্ষ। বাণিজ্যিক প্রতিযোগিতার জন্যই সংস্থা আনছে প্যাকটি। এর আগে এয়ারটেল, জিওর মতো প্রথম সারির টেলিকম সংস্থাগুলি নিয়ে এসেছে একাধিক নতুন প্ল্যানস্। যা ইতিমধ্যেই ইউজারদের আকর্ষণ করতে সক্ষম হয়েছে। গত মাসে সংস্থা (বিএসএনএল) গ্রাহকদের জন্য নিয়ে এসেছিল একগুচ্ছ প্ল্যানস্। Advertisement - বিশদে জেনে নিন নতুন প্ল্যানটির বিষয়ে- নতুন প্ল্যানে গ্রাহক পাবেন মাত্র ১৪৯ টাকায় ৪ জিবি ডেটা প্রতিদিন।

Want to stay updated ?

x

Download our Android app and stay updated with the latest happenings!!!


90K+ people are using this