facebook pixel
chevron_right Technology
transparent
Apple ইভেন্টের ধাক্কায় বদলে গেল OnePlus 6T লঞ্চের দিনক্ষণ
এগিয়ে এল OnePlus 6T-র লঞ্চের দিনক্ষণ। ৩০ অক্টোবর নয়, OnePlus-এর নতুন এই ফ্ল্যাগশিপ ফোন লঞ্চ হবে আগের দিন, অর্থাত্ ২৯ অক্টোবর। সংস্থার তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, ৩০ অক্টোবর অ্যাপেল একটি লঞ্চ ইভেন্ট ঘোষণা করায় এই সিদ্ধান্ত নিয়েছে তারা। গত ৮ অক্টোবর OnePlus-এর তরফে বিবৃতি দিয়ে জানানো হয়েছিল, আগামী ৩০ অক্টোবর নিউ ইয়র্ক ও নয়া দিল্লিতে একযোগে দুটি অনুষ্ঠানে লঞ্চ হবে তাদের নতুন ফোন OnePlus 6T. ওদিকে এরই মধ্যে একই দিনে লঞ্চ ইভেন্ট ঘোষণা করে অ্যাপেল।
নয়া অ্যাপ নিয়ে এল রেল, অবশ্যই পড়ুন
যাত্রীদের কথা মাথায় রেখেই নতুন মোবাইল অ্যাপ নিয়ে এল নর্থ সেন্ট্রাল রেলওয়েস (এনসিআর)। তবে, এবার শুধুমাত্র যাত্রীরাই নয় রেলওয়ে কর্মীরাও পাবেন সুবিধাটি। 'এনসিআর রাস্তা' এবং 'যাত্রী রাস্তা', অ্যাপ দুটি রেলওয়ে স্টেশন খুঁজতে সাহায্য করবে। নর্থ সেন্ট্রাল রেলওয়ে পিআরও অমিত মালভিয়া সংবাদ সংস্থাকে জানান, বৃহস্পতিবার অ্যাপ দুটিকে লঞ্চ করেন এনসিআর জেনারেল ম্যানেজার রাজীব চৌধুরী। তিনি জানান, রেলের অ্যাসেটগুলিকে খুঁজে বের করার জন্য 'এনসিআর রাস্তা' অ্যাপটির সাহায্য নিতে পারেন রেল অফিসার এবং স্টাফরা। অন্যদিকে, রেল স্টেশনগুলিকে লোকেট করতে সাহায্য করবে 'যাত্রী রাস্তা'।
প্রায় ৪.৫ কোটি টাকায় নিলাম হল চাঁদের কণা
প্রায় সাড়ে ৪ কোটি টাকায় বিক্রি হল বিশ্বের অন্যতম জনপ্রিয় চাঁদের উল্কা। ভিয়েতনামের হা নাম প্যাগোডার তরফে উল্কাটির এই দর হাঁকানো হয়। গবেষকরা বলছেন, কয়েক হাজার বছর আগে চাঁদ থেকে পৃথিবীতে এসে পড়ে এই উলকা। বর্তমানে উত্তর - পশ্চিম আফ্রিকার মরিচুনিয়া থেকে উদ্ধার হয়েছিল সেটি। উদ্ধারের সময় ৬টি অংশে ভেঙে যায় উল্কাটি। তবে সেগুলি পাজলের মতো সুন্দর ভাবে জোড়া যায়। এই বৈশিষ্টের জন্যই উল্কাটির নাম দেওয়া হয় 'দ্য মুন পাজল'।
হাতেনাতে ১০০০ টাকা পেতে চান? তাহলে অবশ্যই পড়ুন
এবার ভারতীয় উবর ইউজাররা ক্যাব/অটো/মোটো রাইডসের পেমেন্টের জন্য ব্যবহার করতে পারবেন গুগল পে। সম্প্রতি, লঞ্চ করা হয়েছে পেমেন্টের নয়া এই পদ্ধতিটিকে। তবে, উবর অ্যাপটিকে আপডেট করার পরই ইউজার অপশনটি পাবেন। ভারতীয় উবর যাত্রীরা এখন মোট পাঁচটি অপশনকে কাজে লাগিয়ে পেমেন্ট করতে পারবেন। ক্যাশ ছাড়া যাত্রীরা ইউপিআই, গুগল পে, ক্রেডিট/ডেবিট কার্ড, জিওমানি ও গিফ্ট কার্ড অপশনগুলির মাধ্যমে পেমেন্ট করতে পারবেন। গুগল পে ব্যবহার করে পেমেন্টের জন্য প্রথমে যাত্রীদেরকে উবর অ্যাকাউন্টটির সঙ্গে গুগল পের লিঙ্ক করাতে হবে। এরপর, উবর অ্যাপ থেকে পেমেন্ট অপশন সিলেক্ট করুন।
OnePlus 6T কিনুন আর বিনামূল্যে পেয়ে যান এই সমস্ত জিনিসগুলি
চিনা সংস্থা OnePlus খুব শীঘ্রই (১৭ অক্টোবর) বাজারে লঞ্চ করছে OnePlus 6T। যেটিকে আবার আমাজন ইন্ডিয়ার মাধ্যমে প্রি-অর্ডার করতে পারবেন ইউজার। এমনই জানাচ্ছে রির্পোটের তথ্য। যদিও, সংস্থা কোন রকম আনুষ্ঠানিক ঘোষণা করেনি এখনও পর্যন্ত। তবে, এখানে থাকছে একটি সুযোগ। প্রি-অর্ডার করা সেটগুলির উপর বুলেটস টাইপ-সি হেডফোন বিনামূল্যে পাবেন ইউজাররা। Oneplus 6T এর খবরটি MySmartPriceর মাধ্যমে সামনে আসে। শুধু তাই নয়, ক্রেতারা 'আমাজন পে'মাধ্যমে পেয়ে যাবেন অতিরিক্ত ৫০০ টাকা। সেটটি লঞ্চের ঠিক পরেই শুরু হবে প্রি-অর্ডার বুকিংটি, চলবে ৩০ অক্টোবর পর্যন্ত।
নয়া স্মার্টওয়াচ অ্যাপ সঠিক ঘুমে সাহায্য করবে: গবেষণা
এবার সঠিক ঘুমের জন্য টিপস দেবে অ্যাপ। হ্যাঁ, স্মার্টওয়াচের জন্য বিশেষভাবে বানানো হয়েছে অ্যাপ, স্লিপগার্ড (SleepGuard)। ইউকে ও নর্থইস্টের গবেষকদের দৌলতেই গ্রাহক অ্যাপটিকে পেতে চলেছেন। ইতিমধ্যেই অ্যাপটি ১৫ জন অংশগ্রহণকারীর উপর পরীক্ষা করা হয়েছে। যেটির মাধ্যমে স্লিপ কোয়ালিটি পর্যবেক্ষণ করা হয়। শুধু তাই নয়, কম ঘুম, অনিদ্রার কারণ খোঁজার চেষ্টা করা হয়। স্বাভাবিকের থেকে কম ঘুম বা অনিদ্রার কারণ কী, কীভাবেই বা মুক্তি পাওয়া সম্ভব এই সমস্যা থেকে তারই সমাধানে সাহায্য করবে এই নয়া প্রযুক্তি। এমনটাই আশা করছেন গবেষকরা।
STV-78! দেখুন কী সুবিধা পাচ্ছেন অফারটিতে?
টেলিকম মার্কেটে বদল এনেছে রিলায়েন্স জিও। কিন্তু, সেই ধারণায় আসছে পরিবর্তন। বদলাচ্ছে ছবি, আসছে গেম-চেঞ্জার। সরকারf সংস্থা বিএসএনএল উৎসবের মুহুর্তে নিয়ে এসেছে আকর্ষণীয় অফার। যেখানে সংস্থা (বিএসএনএল) ৭৮ টাকার প্রিপেড এসটিএফ ১০ দিনের জন্য নিয়ে এসেছে। ১৫ অক্টোবর, ২০১৮ থেকে গ্রাহকরা সুবিধাটি পাবেন। টেলিকম টকের রির্পোট জানাচ্ছে, ভারতের মধ্যে যে কোন নেটওয়ার্কে আনলিমিটেড ভয়েস কলের সুবিধা পাবেন ইউজার। মুম্বই এবং দিল্লিবাসীরাও অফারটি পাবেন। প্রিপেড প্ল্যানটির সঙ্গে বিএসএনএল দিচ্ছে আনলিমিটেড ভিডিও কলিংয়ের সুবিধা। ভিডিও কলিংয়ের সুবিধা অ্যাক্টিভেট করার জন্য এসএমএস করুন ১২৩ নম্বরে, 'STV COMBO78'।
এক নজরে Vivo-র মিডরেঞ্জ স্মার্টফোন Vivo Z3
সেপ্টেম্বর মাসেই ভারতে লঞ্চ হয়েছিল Vivo-র মিডরেঞ্জ স্মার্টফোন Vivo Z3। ১৭ অক্টোবর, বুধবার লঞ্চ হল Vivo Z3-র। Vivo Z3-এর প্রধান আকর্ষণ হল এর এর ছোট্ট নচ, ফিঙ্গারপ্রিন্ট সেন্সার আর কোম্পানির নিজস্ব Jovi স্মার্ট অ্যাসিস্ট্যান্ট। Vivo Z3-র স্পেসিফিকেশান: ডুয়াল সিম যুক্ত Vivo Z3-তে রয়েছে Android 8.1 Oreo অপারেটিং সিস্টেম। সঙ্গেই রয়েছে Snapdragon ৭১০ চিপসেট। Vivo Z3-তে রয়েছে ৬ জিবি RAM আর ৬৪ জিবি ইন্টারনাল স্টোরেজ যা MicroSD কার্ডের সাহায্যে বাড়িয়ে নেওয়া যাবে। Vivo Z3-তে রয়েছে একটি ৬.৩ ইঞ্চি ফুল এইচডি ডিসপ্লে।
২২,০০০ টাকা ক্যাশব্যাক! দেখুন কীভাবে পাবেন
আইফোন প্রেমীদের জন্য দারুণ খবর। পেটিএম মল নিয়ে এল আকর্ষণীয় ডিসকাউন্ট এবং এক্সচেঞ্জ অফার। যেখান থেকে ইউজার বাছতে পারবেন মনের মত ডিলস। Apple iPhone X (২৫৬ জিবি) উপরে থাকছে ২০,০০০ টাকার ক্যাশব্যাক। শুধু তাই নয়, ফোনটির উপর ৩৮৩০ টাকার ছাড়ও থাকছে। পেটিএম মলে সেটটির দাম থাকছে ১,০১,৮৯০ টাকা। তবে, ফোনটির মার্কেটে প্রাইস (আগের) ছিল ১,০৫,৭২০ টাকা। IPhone X (২৫৬ জিবি) ছাড়াও লিস্টে রয়েছে আরও বেশ কয়েকটি আইফোন মডেল। যেমন ধরুন, iPhone X (৬৪ জিবি)। যেখানে ডিসকাউন্ট থাকছে ৩৫০২ টাকা পর্যন্ত।
জানেন কীভাবে চুরি হয় আপনার ব্যাক্তিগত তথ্য! জানলে আশ্চর্য হবেনই
ব্যাক্তিগত তথ্য চুরির দায়ে অভিযুক্ত হয়েছে একাধিক সংস্থা। কিন্তু, কীভাবে হয় এই তথ্য চুরি? উত্তর খুঁজতে গিয়ে উঠে এসেছে নানা তথ্য। অনেক সময়ই বিভিন্ন ধরণের অনলাইন প্রতিযোগীতায় অংশগ্রহণ করে থাকেন ব্যবহারকারীরা। বিজেতাদের দেওয়া হয় পুরষ্কারও। তবে, সেজন্য রয়েছে বেশ কিছু বৈধ অ্যাপ। যারা বিক্রেতাদের থেকে গিফ্ট কার্ড কোডগুলিকে কিনে নেন। ইতিমধ্যেই জনপ্রিয়তা পেয়েছে এই ধরণের ওয়েবসাইটগুলি। আর, সেই জনপ্রিয়তাকে কাজে লাগিয়েই সাইবার ক্রিমিনালরা সংগ্রহ করছে ইউজারদের গোপন তথ্য। ক্যাসপারস্কি ল্যাবের এক আধিকারিক বলেন,'ব্যবহারকারীদের বিনামূল্যে কিছু পাওয়ার মনোভাবই সাইবার ক্রিমিনালদের প্রতারণার সুযোগ করে দিচ্ছে।
শাওমি রেডমি নোট ৬ প্রো আসছে ৪টি AI ক্যামেরা নিয়ে!
আগস্টে পকো এফ১ ও মধ্য-সেপ্টেম্বরে রেডমি ৬ ও ৬এ প্রকাশ করার পর গতকাল শাওমি প্রকাশ করল রেডমি নোট ৬ প্রো এন্ড্রয়েড স্মার্টফোন। গতকাল এশিয়া কাপ ফাইনাল নিয়ে সবাই ব্যস্ত থাকায় হয়ত অনেকেরই নজর এড়িয়ে গেছে শাওমির রেডমি নোট সিরিজের নতুন এই সদস্য। তার ওপর ৫ কোটি মানুষের ফেসবুক একাউন্ট হ্যাকিংয়ের শিকারের খবর সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়ায় গতকাল নিউজফিডে শ্বাস নেয়ার জো ছিলনা। সে যাই হোক, শাওমি রেডমি নোট সিরিজের তুমুল জনপ্রিয়তার কথা আপনি নিশ্চয়ই জানেন।
স্যামসাং-এর নতুন ফোল্ডেবল ফোন, তবে রয়েছে চমক
স্যামসাং আনছে ফোল্ডেবল ফোন। কিছুদিন আগে এমনই খবর সামনে এসেছিল। যা নিয়ে গ্রাহকদের উন্মাদনার শেষ নেই। রির্পোটের তথ্য জানাচ্ছে, বহু আলোচিত এবং অপেক্ষিত এই স্মার্টফোনটি আসলে একটি ট্যাবলেট। যেটিতে থাকছে একটি বড় স্ক্রিন। স্যামসাংয়ের এই ফোন্ডেবেল স্মার্টফোনের ধারণাটি আসলে একটি পরীক্ষাও বলা চলে। যেখানে দেখা হবে মার্কেটে গ্রাহক কতটা গ্রহণ করছে নয়া উদ্ভাবনটিকে। তার উপরে নির্ভর করেই হবে মার্কেট পরিকল্পনা। তবে, মার্কেট জুড়ে এখন বড় স্ক্রিনের চাহিদা। আর, গ্রাহকদের এই চাহিদাকেই গুরুত্ব দিয়ে স্যামসাং নিয়ে আসছে উদ্ভাবনটিকে।
স্মার্টফোনটি পান মাত্র ৯৯৯ টাকায়, দেখুন কীভাবে
কিছুদিন আগেই ভারতীয় মার্কেটে ভাল ফল করেছে Motorola One Power। ফ্লিপকার্টের বিগ বিলিয়ান ডেস সেল প্রায় শেষের পথে। আর, এই শেষ মুহুর্তকেই কাজে লাগিয়ে পেতে পাবেন একটি ব্রান্ড নিউ স্মার্টফোন একেবারে জলের দরে। হ্যাঁ, বিবিডি সেলে Motorola One Power গ্রাহকরা কিনতে পারবেন মাত্র ৯৯৯ টাকায়। অনেকেই হয়ত জানেন না, আজই শেষ হচ্ছে বিবিড সেল। তবে, এখনও বাকি রয়েছে বেশ কয়েক ঘন্টা। কিন্তু, কীভাবে অফারের দামে কিনবেন সেটটি? ১) ভারতে লঞ্চের সময় ফোনটির দাম ছিল ১৫,৯৯৯ টাকা।
ভিড়ের ভয়ে প্যান্ডাল হপিংয়ে আপত্তি? জেনে নিন কী করবেন
ভিড়ের ভয়ে প্যান্ডাল হপিংয়ে আপত্তি? চিন্তা নেই, ভি-আর প্রযুক্তির মাধ্যমে পুজো দেখুন, 'ভিড় ঠেলে' পৌঁছে যান প্যান্ডেলের প্রাণকেন্দ্রে, মায়ের প্রতীমার সামনে। পুজোয় আপনার ঠাকুর দেখার একেবারে নতুন অভিজ্ঞতা হবে প্রযুক্তির হাত ধরে ভার্চুয়াল রিয়্যালিটিতে। না, এর জন্য কোনও কিছু ডাউনলোড করার প্রয়োজন নেই। সার্চ করে এক ক্লিক-এ ঢুকে পড়ুন 'দি পূজা অ্যাপ'-এ। তালিকা থেকে খুঁজে নিন পছন্দের পুজো মণ্ডপ। এ বার আলতো ট্যাপ। দর্শনার্থীদের ভিড়, মন্ডপের সিকিউরিটি, চার পাশের বিজ্ঞাপনী হোর্ডিং, ব্যানার খাবারের ছোট ছোট দোকান পেরিয়ে পৌঁছে যান সোজা মায়ের প্রতীমার সামনে।
নাম, ঠিকানা সহ তিন কোটি ফেসবুক ইউজারের তথ্য ফাঁস
কয়েকদিন আগেই ফেসবুক হ্যাক হয়ে যাওয়ার খবরে কেঁপে উঠেছিল গোটা বিশ্ব। লক্ষ লক্ষ ফেসবুক ব্যবহারকারীর তথ্য হাতিয়ে নেওয়া হয়েছে বলে জানায় ফেসবুক। এবার সেই ঘটনার তদন্তেই উঠে এল আরও চাঞ্চল্যকর তথ্য। জানা গেল, প্রায় তিন কোটির ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। শুক্রবার ফেসবুকের তরফে জানানো হয়েছে, এই ঘটনায় ক্ষতিগ্রস্থ গ্রাহকের সংখ্যা ২ কোটি ৯০ লক্ষ।
ভয়ঙ্কর সমস্যা! আগামী ৪৮ ঘন্টা বন্ধ থাকবে ইন্টারনেট
আগামী ৪৮ ঘন্টার মধ্যে ভয়ঙ্কর সমস্যায় পড়তে পারে ইন্টারনেট ব্যবহারকারীরা। রাশিয়া টুডে-র একটি রিপোর্ট অনুযায়ী, ইন্টারনেট ব্যবহারকারীরা Connection Failure-এর এরর পেতে পারেন। কারণ কিছু সময়ের জন্য মেইন ডোমেন এবং এর সঙ্গে যুক্ত নেটওয়ার্ক ইনফ্রাস্ট্রাকচার ডাউন থাকবে। দ্য ইন্টারনেট কর্পোরেশন অব ওসাইন্ড নেমস অ্যান্ড নম্বরস্ (ICANN) এই সময়ে ক্রিপ্টোগ্রাফি কিজে পরিবর্তন করে মেন্টেনেন্সের কাজ করবে, আর এরই প্রভাব পড়বে ইন্টারনেট ব্যবহারকারীদের ওপর। ইন্টারনেট অ্যাড্রেস বুক, নেম সিস্টেম নিরাপদ করার জন্যই ক্রিপ্টোগ্রাফি কিজে পরিবর্তন সাধন করা হচ্ছে বলে জানা গিয়েছে।
কম কিস্তিতে বিলাসবহুল গাড়ি! কীভাবে? জানতে হলে পড়তে হবে
নবরাত্রি ও দুর্গাপুজোর আগে মাহিন্দ্রা এন্ড মাহিন্দ্রার বড় চমক। পাঁচ বছরের সময়সীমার জন্য লিজে পেতে পারেন নতুন গাড়ি। এই ধরণের পরিষেবা আপনি পেতে পারেন (SUV) KUV100, TUV300, মাঝারি সাইজের SUV Scorpio, Marazzo এবং XUV500 মডেলের গাড়িতে। KUV100NXT গাড়ি লিজে নিতে আপনার মাসিক খরচ হবে ১৩,৪৯৯ টাকা এবং XUV500 মডেলের গাড়িতে খরচ পড়বে ৩২,৯৯৯টাকা। এই মুহূর্তে এই বিশেষ সুবিধার অংশীদার হবেন। দিল্লি, মুম্বই, হায়দ্রাবাদ, বেঙ্গালুরু, আহমেদাবাদ এবং পুনের বাসিন্দারা। দ্বিতীয় পর্বে আরও ১৯টি শহরে এই পরিষেবা শুরু করার পরিকল্পনা রয়েছে মাহিন্দ্রার।
পাবলিক ওয়াই-ফাই ব্যবহার করেন? অবশ্যই পড়ুন
পথ চলতে অনেকেই পাবলিক ওয়াই-ফাই হটস্পট ব্যবহার করে থাকেন। তাদের জন্যই আরও বেশি সহজ হতে চলেছে সুবিধাটি। ইউজার একবার পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্কে লগ-ইন করে অন্য লোকেশনে গেলেও কোন সমস্যায় পড়তে হবে না। রি-ভেরিফিকেশন ছাড়াই ইউজার অটোমেটিকালি সেই পাবলিক ওয়াই-ফাই নেটওয়ার্কের সঙ্গে কানেকটেড হয়ে যাবেন। বিষয়টি নিয়ে সংবাদ মাধ্যমের সঙ্গে কথা বলেন টেলিকম ফার্মের এক অভিজ্ঞ অফিসার। তিনি জানান, আগামী বছরের মধ্যেই এয়ারটেল, ভোডাফোন আইডিয়া, বিএসএনএল, রিলায়েন্স জিও এক মিলিয়ন ওয়াই-ফাই হটস্পটের সুবিধা দিতে চলেছে।
গুগলের মাধ্যমের ফাঁস কয়েক হাজার মানুষের ব্যক্তিগত তথ্য! বন্ধ হচ্ছে এই বিভাগ
ফেসবুকের পর গ্রাহকদের ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার অভিযোগ উঠল গুগলের বিরুদ্ধে। অন্তত ৫০০০ গ্রাহকের ব্যক্তিগত তথ্য ফাঁস হয়ে গিয়েছে গুগল প্লাসের মাধ্যমে। ব্লগে পোস্ট করে একথা স্বীকারও করেছে গুগল। সমস্যা মোকাবিলায় গুগল প্লাসের সোশ্যাল প্ল্যাটফর্ম বন্ধ করে দেওয়া হবে বলে পোস্টে জানিয়েছে গুগ্‌ল। সূত্রের খবর, গুগল ওই সিকিওরিটি বাগ ও তার জেরে তথ্য ফাঁসের হওয়ার আশঙ্কা গত মার্চ মাসেই করেছিল। তারপর তা মেরামতও করা হয়।
সাইবার হানায় ব্যক্তিগত তথ্য চুরি হয়েছে ২ কোটি ৯০ লাখ গ্রাহকের, জানাল ফেসবুক
বিপুল সংখ্যক ফেসবুক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য হাতিয়ে নিয়েছে হ্যাকাররা। সংখ্যাটা শুনলে চমকে উঠতে হয়। আরও পড়ুন-বিদেশ প্রতিমন্ত্রী আকবরের বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ খতিয়ে দেখা হবে, জানালেন অমিত শাহ। শুক্রবার ফেসবুক জানিয়েছে ক্ষতিগ্রস্থ গ্রাহকের সংখ্যা ২ কোটি ৯০ লাখ। কোম্পানির পক্ষ থেকে জানানো হয়েছে, হ্যাকাররা কী ধরনের তথ্য চুরি করেছে তা আগামী দিনে গ্রাহকদের জানিয়ে দেওয়া হবে।

Want to stay updated ?

x

Download our Android app and stay updated with the latest happenings!!!


90K+ people are using this