facebook pixel
chevron_right Top
transparent
মুকুল 'যোগে' মাথা চাড়া 'নতুন' জনসাধারণের কমিটির! ঘুম ছুটেছে মমতার দলের
জঙ্গলমহলে মাথা চাড়া দিয়েছে নতুন জনসাধারণের কমিটি। নাম আদিবাসী সমন্বয় মঞ্চ। বাম আমলের শেষ ভাগে গড়ে ওঠা পুলিশি সন্ত্রাস বিরোধী জনসাধারণের কমিটির অনেকেই এই সংগঠনের সঙ্গে যুক্ত বলে গোয়েন্দা সূত্রে খবর। যদিও সেই অভিযোগ অস্বীকার করেছে আদিবাসী সমন্বয় মঞ্চ। তৃণমূলের একাংশের অভিযোগ, জঙ্গলমহলে এই তৎপরতার পিছনে রয়েছেন মুকুল রায়। পঞ্চায়েত ভোটের আগে জঙ্গলমহলে তৎপরতা দেখা গিয়েছিল আদিবাসী সমন্বয় মঞ্চের। ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, বাঁকুড়ার বহু আসনে তৃণমূলের বিরুদ্ধে লড়ে সাফল্যও পায় তারা। পরবর্তী সময়ে গতমাসে জঙ্গলমহলে রেল ও রাস্তা অবরোধে সামিল হয়েছিলেন তারা।
#Amritsar: দুর্ঘটনার পরেই সপরিবারে বেপাত্তা আয়োজক কংগ্রেস নেতা
দশেরার অনুষ্ঠানে ট্রেন দুর্ঘটনার পরে পার হয়ে গিয়েছে দুই দিন। দোষারোপ এবং পালটা দোষারোপের পালা চলছেই। এরই মাঝে বেপাত্তা হয়ে গিয়েছেন বিনা অনুমতিতে দশেরার আয়োজন করা কংগ্রেস কাউন্সিলর এবং তাঁর পরিবার। গত শুক্রবার সন্ধ্যায় অমৃতসরের কাছে জোড়া ফটকের চৌরা বাজার এলাকায় দশেরার অনুষ্ঠানে ঘটে গিয়েছিল বিরাট রেল দুর্ঘটনা। রেল লাইনের উপরে দাড়িয়ে টাকা দশেরার দর্শকদের উপর দিয়ে চলে গিয়েছে ছুটন্ত ট্রেন। যার জেরে প্রাণ গিয়েছে প্রায় ৬০ জনের। জখম হয়েছেন প্রায় শতাধিক।
ওড়িশায় পেট্রোলের দামকে ছাপিয়ে গেল ডিজেল
পেট্রোল-ডিজেলে অগ্মিমূল্যের মধ্যেই আজব ঘটনা ঘটল ওড়িশায়। রবিবার সেখানে পেট্রোলের দামকে ছাপিয়ে ডিজেল। এদিন ওড়িশায় পেট্রোল বিক্রি হয়েছে ৮০.৬৫ টাকা প্রতি লিটার। আর ডিজেল তাকে টপকে বিক্রি হয়েছে ৮০.৭৮ টাকায়। শনিবার ওড়িশায় পেট্রোলের দাম ছিল ৮০.৯০ টাকা ও ডিজেলের দাম ছিল ৮০৯৭ টাকা প্রতি লিটার। দেশে এই ধরনের ঘটনা এই প্রথম। আরও পড়ুন-ক্যাপ্টেন কোহলি ও হিটম্যানের শতরানে ক্যারিবিয়ান বধ টিম ইন্ডিয়ার। সাধারণভাবে পেট্রোলের দাম ডিজেলের দাম সব সময় কম থাকে। কারণ ডিজেলের ওপরে ট্যাক্স কম বসানো হয়।
বাছুরকে ধর্ষণের দায়ে আটক করা হল এক যুবককে
চার মাসের বাছুরকে ধর্ষণের অভিযোগে গ্রেফতার করা হল এক যুবককে। বিকৃত যৌন মানসিকতার শিকার ওই বাছুরটি মারা যায়। ঘটনাটি ঘটেছে উত্তপ্রদেশের মীরটের ভাগপাট ব্লকের তিলওয়াড়া গ্রামে। গত বুধবার এলাকারই এক যুবক বাছুরটিকে ধর্ষণ করে বলে পুলিশ সূত্রে খবর। তারপর থেকেই অসুস্থ ছিল মাত্র চার মাস বয়সি বাছুরটি। ৭২ ঘণ্টা ধরে মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ার পর শনিবার বাছুরটি মারা যায়। প্রাথমিক তদন্তে জানা গিয়েছে, ধর্ষণের ফলে বাছুরটি শরীরের ভিতরে গুরুতর আঘাত লাগে এবং সেকারণে প্রচুর রক্তক্ষরণ হয়। আর তার জেরেই সেটির মৃত্যু হয়েছে।
'মুসলমানরা হল রামের বংশধর', বিস্ফোরক মোদীর মন্ত্রী
ফের বিস্ফোরক মন্তব্য করলেন কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিং। ভারতে বসবাসকারী মুসলমানদের রামের বংশধর বলায়, তিনি ইতিমধ্যেই সংবাদ মাধ্যম থেকে সোশ্যাল মিডিয়া, রাজনৈতিক আঙিনায় তোলপাড় শুরু হয়ে গিয়েছে। শুধু তাই নয়, মন্দির নির্মাণে মুসলমানদের এগিয়ে আসা উচিত, এমনও বললেন তিনি। সূত্রের খবর, সম্রাট পৃথ্বীরাজ চৌহান কলেজে একটি সভায় এই ধরণের মন্তব্য করেন তিনি। পড়ুন: 'মোদীজির স্লোগান হবে, তুমি আমাকে ভোট দাও, আমি তোমার রক্ত শুষে নেব' - Advertisement - কেন্দ্রীয় মন্ত্রী এও বলেন, দেশে ৫৪ জেলাতে হিন্দুদের সংখ্যা কমেছে এবং দেশের অবস্থার অবনতি হয়েছে।
আতঙ্ক বাড়িয়ে ফের ভূমিকম্প
রবিবার হালকা কম্প টের পাওয়া যায় জম্মু-কাশ্মীরে। জানা গিয়েছে, এর তীব্রতা রিখটার স্কেলে ৩.৩. এই কম্পনে আতঙ্কের সৃষ্টি হলেও কোনওরকম প্রাণহানি বা ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায়নি এখনও পর্যন্ত। এর আগে, গত ১২ সেপ্টেম্বর, বুধবার ভোর ৫.১৫ মিনিট নাগাদ ৪.৬ তীব্রতায় কেঁপে ওঠে জম্মু-কাশ্মীর। উৎসস্থল উত্তর কারগিল বলে জানা যায় এদিকে এর ঠিক ২৮ মিনিট পরে আরও একটি কম্পন টের পাওয়া যায় হরিয়ানার ঝাজ্জরে। তবে এই দুটি কম্পনেই কোনওরকম ক্ষয়ক্ষতি হয়নি।
ছত্তীসগঢ়ের ভোটে বাদ বিজেপির ১৪ বিধায়ক
ছত্তীসগঢ় বিধানসভা নির্বাচনের জন্য শনিবার ৭৭ জনের প্রথম প্রার্থীতালিকা প্রকাশ করল বিজেপি। সেই তালিকায় নাম নেই রাজ্যের মন্ত্রী রামশিলা সাহু-সহ ১৪ জন বিধায়কের। এ ছাড়া মিজোরাম বিধানসভা ভোটের জন্য ১৩ জন এবং তেলঙ্গানা বিধানসভা নির্বাচনের জন্য ৩৮ জন প্রার্থীর নাম ঘোষণা করেছে বিজেপি। মিজোরাম বিধানসভার আসন সংখ্যা ৪০। ছত্তীসগঢ় বিধানসভার মোট আসন সংখ্যা ৯০। শনিবার কেন্দ্রীয় মন্ত্রী জে পি নড্ডা জানান, এ বার ১৪ জন মহিলাকে টিকিট দেওয়া হচ্ছে। এ বারের নির্বাচনে ছত্তীসগঢ়ের মুখ্যমন্ত্রী রমন সিংহ লড়বেন তাঁর বর্তমান কেন্দ্র রাজনন্দগাঁও থেকে।
গৃহযুদ্ধে সিবিআই, আস্থানার নামে এফআইআর
সিবিআইয়ের শীর্ষ দুই কর্তার দ্বৈরথ চূড়ান্ত ধাপে গিয়ে পৌঁছল। ঘুষ নেওয়ার অভিযোগে ১৫ অক্টোবর সিবিআই তাদেরই স্পেশ্যাল ডিরেক্টর রাকেশ আস্থানার নামে এফআইআর দায়ের করেছে বলে সিবিআইয়ের একটি সূত্রে জানা গিয়েছে। অভিযোগ, মাংস ব্যবসায়ী মইন কুরেশি-র কাছ থেকে ২ কোটি টাকা ঘুষ নিয়েছেন আস্থানা। ঘরোয়া ভাবে এ খবর জানালেও সিবিআই সরকারি ভাবে মুখ খোলেনি। রবিবার সিবিআইয়ের মুখপাত্র বলেন, এ বিষয়ে আমার কিছু জানা নেই। জানাও মুশকিল। গোটা ঘটনায় সিবিআইয়ের ডিরেক্টর অলোক বর্মার হাতই দেখছে আস্থানা শিবির।
জট বাড়াল চালকের চিঠি, বেপাত্তা গয়াল
দশেরার রাতে অমৃতসরে এত বড় রেল দুর্ঘটনার পরে একটি টুইট করেছিলেন তিনি। তার পর থেকে মুখে কুলুপ রেলমন্ত্রী পীযূষ গয়ালের। শুধু তা-ই নয়, শুক্রবার রাতের ওই ঘটনার পর থেকে কার্যত নিখোঁজ তিনি! ফলে রেলমন্ত্রী কোথায় তা নিয়েই শুরু হয়েছে এক প্রস্ত জল্পনা। রেলমন্ত্রী কোথায় তার কোনও সদুত্তর নেই রেলমন্ত্রীর ব্যক্তিগত বিভাগ (সেল)-এর কাছেও। এর মধ্যে জট বাড়িয়েছে সে রাতের ডেমু ট্রেনের চালকের একটি চিঠি। সেখানে তিনি দাবি করেছেন, ভিড় দেখে ট্রেন থামিয়েছিলেন তিনি। প্রত্যক্ষদর্শীদের দাবি, আদৌ থামেনি ট্রেনটি।
শ্যাম রাখি না কুল, বিপাকে বাম-কংগ্রেস
এক দিকে ভাবমূর্তি রক্ষার দায়। অন্য দিকে হিন্দু ভাবাবেগে আঘাত লাগার ভয়! শবরীমালা বিতর্কে উভয় সঙ্কটে পড়েছে কেরলের শাসক সিপিএম এবং বিরোধী কংগ্রেস! বিশেষত, লোকসভা নির্বাচনের কয়েক মাস আগে এমন বিতর্ক সামলাতে গিয়ে বিজেপির বিপদ মাথায় রাখতে হচ্ছে দু'পক্ষকেই! সুপ্রিম কোর্টের নির্দেশের পরেও শবরীমালা মন্দিরে মহিলাদের প্রবেশ আটকাতে তুমুল বিক্ষোভ চলছে। মন্দির চত্বরে জারি করতে হয়েছে ১৪৪ ধারা।
রুজির দাবিতে রুদ্ধ ট্রেন
সময় যত গড়াচ্ছে তত ক্ষোভ বাড়ছে অমৃতসরে। দশেরায় দুর্ঘটনার পরে গত কাল এই সেকশনে ট্রেন চলাচল বন্ধ রেখেছিল রেল। আর আজ ট্রেন চলাচল রুখে দিতে স্বতঃস্ফূর্ত ভাবে লাইনে বসে পড়েন স্থানীয় মানুষেরা। যে ভিড়ে উপস্থিত ছিলেন স্বর্ণকুমারী দেবী। দশেরায় রাবণ সাজা, মৃত দলবীরের মা। গত কালই সরকারি চাকরির আর্তি জানাচ্ছিলেন জনে-জনে। আজ আর আর্তি নয়। পরিবারের এক জনের জন্য সরকারি চাকরির দাবিতে রীতিমতো সরব তিনি। বললেন, চাকরি না দিলে দলবীরের বাচ্চাটিকে মানুষ করব কী করে। দলবীরই তো পরিবারের মূল রোজগেরে ছিল। শুধু তিনিই নন।
কানহাইয়াকে জমি ছাড়তে রাজি নন তেজস্বী
জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদের প্রাক্তন সভাপতি কানহাইয়া কুমারকে বিহারে বেগুসরাইয়ের লোকসভা আসনটি ছাড়তে চাইছেন না বিরোধী দলনেতা তেজস্বী যাদব। ঘনিষ্ঠ মহলে নিজের আপত্তির কথা জানিয়েছেন তিনি। তবে এখনই এ নিয়ে মুখ না খুলতে দলীয় মুখপাত্রদের নির্দেশ দেওয়া হয়েছে। কানহাইয়া প্রসঙ্গে আপাতত চুপ থাকার সিদ্ধান্ত নিয়েছে আরজেডি। সিপিআই নেতারা অবশ্য রাজ্য স্তরে সিদ্ধান্ত নিয়েছেন কানহাইয়াকে বেগুসরাইয়েই দাঁড় করানো হবে। সিপিআই কেন্দ্রীয় নেতৃত্বের কাছে পাঠানো হয়েছে অনুমোদনের জন্য। রাজনীতির লোকজন মনে করছেন, কানহাইয়ার জনপ্রিয়তাকে কিছুটা হলেও ভয় পাচ্ছেন তেজস্বী।
কাশ্মীরে শেল ফেটে হত ৬
কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর কাশ্মীর সফরের এক দিন আগে ফের জঙ্গিদের বিরুদ্ধে বড় সাফল্য পেল বাহিনী। তিনটি ঘটনায় বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হয়েছে পাঁচ জঙ্গি। নিহত হয়েছেন ৪ জওয়ানও। দক্ষিণ কাশ্মীরের কুলগামে সংঘর্ষের পরে ঘটনাস্থলে পড়ে থাকা শেল ফেটে মৃত্যু হয়েছে ছ'জন স্থানীয় বাসিন্দার। বাহিনীর সঙ্গে সংঘর্ষে আহত হয়েছেন ৪৩ জন। কুলগামের লারু এলাকায় জঙ্গি গতিবিধির খবর পেয়ে আজ সকালে অভিযানে নামে বাহিনী। তল্লাশির সময়ে জওয়ানদের লক্ষ্য করে গুলি চালায় জঙ্গিরা। সংঘর্ষে নিহত হয় তিন জঙ্গি। আহত হন দুই সেনা।
বহিষ্কৃত রেহানা, বন্ধেও বিতর্ক সঙ্গী শবরীমালার
এ মাসের মতো শবরীমালা মন্দিরের দরজা বন্ধ হয়ে গেল আজ। কিন্তু ছবিটা বদলাল না। সুপ্রিম কোর্টের ঐতিহাসিক রায়ের পরে প্রথামতো গত বুধবার থেকে মন্দির পাঁচ দিনের জন্য খুললেও ঋতুমতী কিশোরী ও মহিলাদের প্রবেশ নিয়ে তেতেই রইল কেরল। পুঞ্চম দিন অর্থাৎ রবিবারও মোট চার জন তেলুগু মহিলাকে মন্দিরে প্রবেশ থেকে আটকে দেন আয়াপ্পা ভক্তরা। গত শুক্রবার মন্দিরে ঢোকার চেষ্টা করেছিলেন আন্দোলনকারী রেহানা ফতিমা।
কাশ্মীরের কুলগামে বিস্ফোরণ, হত অন্তত সাত
সংঘর্ষে তিন সন্ত্রাসবাদীর মৃত্যুর পরেই ফের বিস্ফোরণ কাশ্মীরে। জম্মু-কাশ্মীরের কুলগামে শেল ফেটে বিস্ফোরণ হয় রবিবার। প্রাণ হারালেন সাত স্থানীয় ব্যক্তি। সংঘর্ষস্থলের কাছেই একটি শেল পড়েছিল। সংঘর্ষের সময় একটি বাড়িতে আগুন ধরে যায়। তারপরই শেল ফেটে বিস্ফোরণ ঘটে। জীবন্ত দগ্ধ হয়ে প্রাণ হারান দুই ব্যক্তি। প্রথমে মনে করা হয়েছিল, সংঘর্ষের সময় ছুটে আসা গোলার আঘাতে প্রাণ হারিয়েছেন ওই ব্যক্তিরা। কারণ সংঘর্ষ চলাকালীন গুলির আঘাতে তিন সন্ত্রাসবাদীও প্রাণ হারায়।
বেঘর শিশুদের আবাস স্টেশনে
বাড়ি থেকে পালানো খুদেরা প্রথম গন্তব্য হিসেবে এখনও রেল স্টেশনকেই ধ্রুবজ্ঞান করে। আবার দিশাহারা শিশুদের একটা বড় অংশকে পাওয়া যায় স্টেশনেই। এই ধরনের বালক-বালিকাদের উদ্ধারের পরে তাদের সাময়িক নিরাপদ আশ্রয়ের জন্য 'শর্ট স্টে হোম' বা স্বল্প সময়ের আবাস তৈরি করবে রেল। ওই সব আবাস তৈরির জন্য গুরুত্বপূর্ণ স্টেশনগুলিকে বেছে নেওয়া হচ্ছে বলে রেল বোর্ড সূত্রের খবর। সেখানে শিশুদের সর্বতোভাবে নিরাপদে রাখার ব্যবস্থা ছাড়াও তাদের শুশ্রূষার সুবন্দোবস্ত থাকবে। চলতি আর্থিক বছরকে মহিলা ও শিশুদের নিরাপত্তার জন্য আলাদা ভাবে চিহ্নিত করেছে রেল।
'দুর্নীতি'র তথ্য দিক পিএমও: কমিশন
রাফাল দুর্নীতি নিয়ে ফাঁপরে পড়েছে নরেন্দ্র মোদী সরকার। তারই মধ্যে অস্বস্তি বাড়িয়ে কেন্দ্রীয় মন্ত্রীদের বিরুদ্ধে ২০১৪ থেকে ২০১৭ সাল পর্যন্ত জমা পড়া দুর্নীতির অভিযোগ প্রকাশ করতে প্রধানমন্ত্রীর দফতর (পিএমও)-কে নির্দেশ দিল কেন্দ্রীয় তথ্য কমিশন। ওই সব অভিযোগের ভিত্তিতে কী কী ব্যবস্থা নেওয়া হয়েছে তা-ও জানাতে নির্দেশ দিয়েছে কমিশন। উচ্চ আদালত অন্য কোনও নির্দেশ না দিলে এই তথ্য প্রকাশ করতে বাধ্য কেন্দ্র। দুর্নীতির বিরুদ্ধে লড়াইয়ে দীর্ঘদিন ধরেই সক্রিয় ভূমিকা পালন করেছেন ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের অফিসার সঞ্জীব চতুর্বেদী।
জম্মুর রাজৌরিতে সেনা-জঙ্গি সংঘর্ষে খতম ২ পাক অনুপ্রবেশকারী, নিহত ৩ জওয়ান
জম্মু ও কাশ্মীরের রাজৌরিতে সেনা-জঙ্গি সংঘর্ষে খতম ২ পাক সশস্ত্র অনুপ্রবেশকারী। গুলি বিনিময়ে নিহত ৩ জওয়ান। এক সেনা আধিকারিক জানিয়েছেন, এদিনের হামলার পেছনে ছিল কুখ্যাত পাকিস্তান বর্ডার অ্যাকশন টিম (ব্যাট)। জানা গিয়েছে, এদিন দুপুর পৌনে ২টো নাগাদ রাজৌরির সুন্দরবনী সেক্টরে নিয়ন্ত্রণরেখার কাছে পাক অনুপ্রবেশকারীদের সঙ্গে জোর গুলির সংঘর্ষ বাঁধে বাহিনীর। বেশ কিছুক্ষণ ধরে দুপক্ষের মধ্যে গুলি বিনিময় চলে। পরে, ২ অনুপ্রবেশকারীর দেহ উদ্ধার করে প্যাট্রল টিম। তাদের কাছ থেকে দুটি একে-৪৭ রাইফেল ও বিপুল পরিমাণ গোলাগুলি উদ্ধার করা হয়।
ভোট টানতে ম্যাজিশিয়ানদের মাঠে নামাবে বিজেপি
২০১৯-এর লোকসভা নির্বাচন তো রয়েছেই। তবে তার আগে চলতি বছরে নভেম্বরে মধ্যপ্রদেশের বিধানসভা নির্বাচনের পূর্বেই ভোটারদের কাছে গেরুয়া শিবিরের কাজের খতিয়ান পৌঁছে দেবে ম্যাজিশিয়ানরা। জানা গিয়েছে, গত ১৫ বছরে দল কি করেছে সেইসব কাজেই আলোকপাত করবে এই ম্যাজিশিয়ানরা। সেইসঙ্গে পূর্ববর্তী সরকার কি কাজ করেছে চলবে সেই তুলনাও, জানান মধ্যপ্রদেশে বিজেপির মুখপাত্র রজনীশ আগরওয়াল। পড়ুন: বিকৃত যৌন সম্পর্ক, ধর্ষণের অভিযোগে নাম জড়াল প্রাক্তন মুখ্যমন্ত্রীর। - Advertisement - তিনি বলেন, ক্যাম্পেনিং এবং পাবলিসিটির জন্য ম্যাজিশিয়ান ভাড়া করা হচ্ছে।
বিবস্ত্র হয়ে তিনতলার ছাদ থেকে ঝাঁপ তরুণীর, যৌন নির্যাতনের কাহিনি গায়ে কাঁটা দেবে
গণধর্ষণের পরও রক্ষা নেই, মহিলার উপর চলছিল অকথ্য অত্যাচার। শেষপর্যন্ত প্রাণের মায়া ত্যাগ করে বিবস্ত্র অবস্থায় ঝাঁপ দিলেন তিন তলার ছাদ থেকে। বরাত জোরে অবশ্য রক্ষা পেলেন তরুণী। জয়পুরের মোহনায় ঘটেছে চাঞ্চল্যকর এই ঘটনাটি। অ্যাপার্টমেন্টের নিচে বেহুঁশ হয়ে পড়েছিলেন তিনি। তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। মৃত্যুর সঙ্গে পাঞ্জা লড়ছেন তরুণী। স্থানীয়রা জানান, রাতে তাঁরা এক মহিলার আর্ত চিৎকার শুনেছিলেন। কিন্তু কোন দিকে থেকে সেই আওয়াজ এসেছিল, তা বুঝতে পারেননি অ্যাপার্টমেন্টের বাসিন্দারা। তবে তাঁরা রাতে এক নেপালি তরুণীকে দেখেছিলেন দুই যুবকের সঙ্গে।

Want to stay updated ?

x

Download our Android app and stay updated with the latest happenings!!!


90K+ people are using this